শেকড়ের সন্ধানে
- উত্তম চক্রবর্তী ২৮-০৩-২০২৪

অস্তিত্বের শেকড়ের সন্ধান করতে
গিয়ে তোমাকেই মনে পড়ে বারবার,
তুমি হীনা শূন্য এই ভুবন শুধুই হাহাকার!
মরুভূমির ধুসর বালুচর সবখানে,
কে আছে মনের সুখ-দুঃখ শোনে!
আষাঢ়ের বৃষ্টি ঝরে ক্লান্তিহীন চোখে
পথ ভুলিয়েছে পথিককে তোমার অভাবে,
সান্ত্বনার বানী লুকিয়েছে অন্তহীন যাত্রা পথে।
খুঁজে খুঁজে ক্লান্ত আজ দিশাহীন পথিক
জগতের ভালোবাসা শুধু তোমারই সাথে।
স্বাধীনতা অন্বেষণে- চলেছি মাতৃহৃদয়ে
পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্তি পেতে,
সে পথ হয়েছে রুদ্ধ কতো আগে!
স্নেহময়ী মাতৃ ক্রোড়- কখনো নেয়নি প্রতিশোধ
চিরন্তন মুক্তির নিখাদ বাস্তবতা মায়েরই ভাগে।
কতো স্মৃতি কতো স্বপ্ন তুমি দিয়ে গেলে
অখণ্ড রজনী জেগে জেগে মনে পড়ে,
এই জন্মে ঋণ শোধিবার নয় কোনকালে ওরে!
ভবের অসীম শক্তির উন্মেষ তোমারই কৃষ্টি,
তব আশীর্বাদে বেঁচে আছে তোমারই সৃষ্টি!

তাং- ১২/০৭/১৯ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।