আমি তানভী; এটাই পরিচয়
- এস আই তানভী ১৯-০৩-২০২৪

ডায়েরি কিংবা খাতা-কলম নিয়ে ঘরের কোণে
নম্র নিরবতা সৃষ্টি করে; টেবিলের সামনে 
চেয়ার টেনে বসে এক ধ্যানমগ্ন চিত্তে কল্পনার
রাজ্য চষে রাতদিন শব্দ-ছন্দ-উমপা এনে 
এক এক করে সাজিয়ে কোন কবিতা 
লিখার সময় নেই আমার, হবেও না। 

জীবন নিয়ে চলতি পথে স্বচক্ষে দেখি যত
বাস্তবতা, হাহাকার, প্রেম, চোখের জল,
প্রতিবাদের চিত্র, ব্যথা কিংবা সুখ, হাসি-কান্না,
তা-ই সাজাই নিজের মতো করে; যখন যেমন
সময় মিলে, যাতে মানুষ বুঝে মানুষ, 
মানুষ চেনে মানুষ- এই একমাত্র অভিপ্রায়।। 

সেসব প্রকাশ নাই-বা পেলো কবিতার মান,
ছাইপাঁশ ভেবে; অ-কবিতার স্তুপে মানহীন 
বিচারে থাকলো না হয় পড়ে অবহেলায়;
তাতেও আমার কিচ্ছু যায় আসে না বন্ধু।

শুধু মনে রাখি; জগদ্বিখ্যাতদের আলোতে
হতে চাই আলোকিত, বুঝতে চাই জীবন,
জীবনের গল্প আর যতটুকুই জানতে পারি-
মানুষের পাশে থেকে মানুষের গল্প, 
ঠিক ততটুকুই ছড়িয়ে দিতে চাই 
নিজের মতো করে সাজিয়ে অন্যের সামনে
অলীকতার সংস্পর্শ থেকে মুক্ত রেখে।

বিখ্যাত হবার নেশায় কোন প্রতিযোগিতায়
কখনো নামার ইচ্ছে নেই আমার, অন্তর দ্বন্দ্বে
পুড়তেও চাই না কখনো; আমি তানভী,
তানভীতেই থাকতে চাই হাসি-খুশি, প্রেমময়।
---------------------
০২/০৮/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Tanvi
২১-১০-২০১৯ ১২:৩০ মিঃ

আমার পরিচয়

Tanvi
১২-০৯-২০১৯ ১৯:০৩ মিঃ

আমি তানভী, এটাই পরিচয়