ঐকতান
- এ কে সরকার শাওন - আপন-ছায়া ১৯-০৪-২০২৪

বন্ধুবর তোমরা মজিছো
পাটুলে সাঁঝের মায়ায় ;
সবার মাঝে সবাই আছে
কবি নেইকো সেথায়!

হাঁসি খুশী ঐক্যতানে
দুলছো পাথারে তরণী পরে,
হাত উঁচিয়ে নিজস্বী নিচ্ছো
ভাসছো বেশ উল্লাসের তোড়ে।

অমল মনে বিমল বায়ু
সেবিছো উন্মুক্ত নীলাকাশে!
হিংসা দ্বেষ নেই কারো মনে
ভালবাসার স্বর্গীয় ক্যানভাসে!

কর্মযজ্ঞের পর আনন্দ ভ্রমণ,
বৃত্তের বাইরে বেশ কিছুক্ষণ;
ক্লান্তি জরা অবসাদ কাটুক
হোক সতেজ কর্ম স্ফুরণ!

বর্ণ বিভেদের বিষময় যুগে,
চাই অভেদ এক মনুষ্যজাতি!
পার্বণে শ্রাবণে এমন ঐক্য রবে,
হবে সবাই আপন সবাই জ্ঞাতি !

শিক্ষক তোমরা সমাজের দর্পণ
তোমাদের দেখে শিখবে শতজন!
নয় বিভাজন ঐক্যস্থাপন
দেশ ও বিশ্বের অতি প্রয়োজন!

১০ আগষ্ট ২০১৯
শাওনাজ, উত্তরখান, ঢাকা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।