পরদেশী
- এ কে সরকার শাওন - নিরব কথোপকথন ১৮-০৪-২০২৪

পরদেশী,
তোমার হৃদয়তলে
ঢেউ কি খেলে?
সুর কি তোলে?
পুরানো সেতারে?
তোমার পানসী পথ ভুলেছে,
কোন অচিন বন্দরে?

অনসূয়া নইকো আমি,
তুমি নওকো ফটিকচাঁদ!
তবু আমার গগনতলে;
তুমি আমাবস্যার চাঁদ!

সহজ সরল মানুষ আমি
ময়ূরাক্ষী নদীর মত!
কারো দুখের কারণ হব
আজও নেই তা ব্রত!

ভবানীরাজ্যর ডুমুরফুল
কুন্জবনের ছায়া কোনে;
পারিজাত ফুল বলেছিলে,
তোমার হৃদয়ের মৌবনে!

লোকচক্ষুর অন্তরালে
অসূর্যস্পশ্যা চিরদিনের আমি!
শত আহ্বানে রঙধনু দেখিয়ে,
সূর্যতেজে ছাই করলে তুমি!

পর কখনো হয়না আপন
যতই আম-দুধ দিয়ে পোষ!
দূরে গিয়ে কাছের গল্প
আড়াল করে হাস!

আমি তো চাইনি তেমন কিছু,
চেয়েছিলাম নির্মল বন্ধুত্বের বর!
তাতেই মহারাণী অগ্নিমুর্তি,
স্তদ্ধ করল আমার কন্ঠস্বর!

জীবন নামক নাট্যমঞ্চে
প্রাপ্তিযোগ আবারও শূণ্য!
ঋণাত্মকের শত শর বুকে
জীবন হল ধন্য ধন্য!

আমার ব্যাথার সাতকাহন;
কাকে শোনাবো অশ্রজলে?
পরদেশীরা এমনই হয়;
ভাসিয়ে দিয়ে যায় জলে!

শাওনাজ, উত্তরখান, ঢাকা-১২৩০
বন্ধু দিবস ০৩ আগষ্ট ২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।