শ্রাবণের ছায়ামূর্তি
- এ কে সরকার শাওন - নিরব কথোপকথন ২৬-০৪-২০২৪

বর্ষা বিদায়ের শেষ ক্ষণে
শ্রাবণ রাতের শেষ প্রহরে
বৃষ্টি ঝরছে অঝোর ধারায়!
টিনের চালায় রিমঝিম
সেতারের করুণ মূর্ছনায়;
সুর-ছন্দে তাল ও লয়ে
কত স্মৃতি মনে পড়ে যায়!
মুধুর হতো যদি সে একবার
আসতো এই ছোট্ট মথুরায়!

আকাশে বিজলীর চমকে
চোখ যায় শাখায় শাখায়;
আম-সুপারি-কাঁঠালের
মগডালগুলো মৌণ মলিন,
বিষণ্নতায় তাঁর প্রতীক্ষায়!

নিরবিচ্ছিন্ন কান্না-বৃষ্টির
শীতল জলে প্রশমিত হয় না
বুকের বাম তপ্ত উনুন।
যে খেলিছে রথ দেখা ছলাকলা
সে রয়েছে আমার মায়াকাননে
আগেরই মতন চির তরুণ!

বিজলির চমকিত আলোতে
দু'চোখে যত দূরে যায়;
ছায়ামূর্তি দেখে মনে মনে
ভাবি এই বুঝি সে এসে
দরজায় কড়া নাড়ায়!

দ্বার খুলে দেখি শা শা বরষা;
কেউ নাই কেউ আসে নাই!
মৌণ আর্তনাদে হৃদয়ের
তন্ত্রীগুলো ছিড়ে ছিঁড়ে যায়!

বলা না যায়, সওয়া না যায়
চিৎকার করে কাঁদা ও দায়;
শুধু অনুভব করা যায়
হায়, মানুষ কত অসহায়!

আশাহত করে এবারের
বর্ষাটাও চলে যায়;
কেউ তো এলো না আজো,
বিবর্ণ জীবনটা রাঙ্গাতে হায়!

শ্রাবণের রাত্রি শুধু প্রতীক্ষার;
বিমুর্ত প্রতীক বিরহ বেদনার!
জলের তলে আগুন জ্বলে,
সাথী আমার শুধু হাহাকার!


কাব্যগ্রন্থঃ নিরব কথোপকথন
এ কে সরকার শাওন
১৪ আগষ্ট ২০১৯
শাওনাজ, উত্তরখান, ঢাকা!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।