তুমি বঙ্গবন্ধু- তুমি বাংলাদেশ
- এস আই তানভী ১৭-০৪-২০২৪

ওহে বঙ্গবন্ধু, বাংলার রাখাল রাজা-তুমি সেই জন
যাকে চিনতে পারলেই চেনা যাবে বাংলাদেশকে,
৭ই মার্চে রেসকোর্স ময়দানে তোমার বজ্র কণ্ঠেই
গর্জে উঠেছিলো সাত কোটি বাঙ্গালীর মুক্তির পণ।।

ওগো বঙ্গবন্ধু, তুমি সেই জন- আমার প্রাণের পুরুষ
রাখালীর সুরে ভেসে চলে তোমারই নাম,
কৃষকের ঘামঝরা সোনালী ক্ষেতে তোমারই প্রতিচ্ছবি,
তোমার জন্ম না হলে বিশ্ব চিনতো না এই 'বাংলাদেশ'।

ওহে বঙ্গবন্ধু, তুমি বাংলার সূর্য, পাখির কণ্ঠে মধুর গান
তুমি বাঙ্গালীর গর্ব- বাঙ্গালীর প্রেম, অগ্নিঝরা কবিতা
তুমি মুক্তাকাশে স্বপ্নিল প্রজাপতি, বাগানে ফুলের সৌরভ
তুমি সব বাঙ্গালীর হৃদয়ের নবাব- চির অম্লান।

তুমি বঙ্গবন্ধু, বাঙ্গালীর কাঙ্খিত স্বাধীন মানচিত্র
বাংলার আঁকা বাঁকা মায়াবী মেঠো পথ
তুমি শীত নিবারণীয় চাঁদর, গ্রীষ্মের শীতল পাঙ্খা
বসন্তের অপরূপা প্রকৃতি, বরষার প্রথম ফুল
তুমি শরতে সারি সারি কাঁশবন, হেমন্তের হলুদ চিঠি
অন্ধকারে সাগরের গভীরে নাবিকের হাতে আলোর মশাল
তুমি জ্বলন্ত তাজা ইতিহাস- দেশ গড়ার শপথ।।

তুমি বঙ্গবন্ধু, জাতির একমাত্র সফল অভিভাবক
তুমি তরুণের বুকে অসম্ভবকে জয় করার মৃত্যুঞ্জয়ী সাহস
তুমি নজরুলের বিদ্রোহী কবিতা, রবি ঠাকুরের জাতীয় গান
শামসুর রাহমানের 'প্রিয় শ্বাধীনতা', জসীম উদ্দীনের 'নকশিকাঁথা'
তুমি হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান, আমার অহংকার
তুমি ৫২, তুমি ৬৯, তুমি জ্বলন্ত ৭১ এবং তুমিই বাংলাদেশ।
------------------------
৩১/১২/২০০৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Tanvi
২১-১১-২০১৯ ১৪:০৪ মিঃ

বাংলাদেশ

Tanvi
২৩-০৮-২০১৯ ১২:২৭ মিঃ

বাংলাদেশ আর বঙ্গবন্ধু