পৃথিবী আজও তোমায় খুঁজে
- এস আই তানভী ২৯-০৩-২০২৪

শিক্ষিতেরা আজ যুদ্ধ বাঁধায় দমে দমে
রক্তের স্প্রে করে সমগ্র পৃথিবীতে-
খাবার ঘর, শোবার ঘর, রান্নার ঘর, বিশ্রামের ঘর
এমন কি বাসর ঘরটাও রক্তের গন্ধ আর
বীভৎস আলপনাতে ভরপুর।

পুঁজিবাদী সমাজের অট্ট হাসিতে কেঁপে কেঁপে উঠে
এই শ্যামল পৃথিবীর শেষ দেওয়াল টাও
ভূখার মিছিল মাঝ পথেই থেমে যায়
কণ্ঠে আগুন জ্বলে না
যোগ্য নেতৃত্বের অভাবে কাঁদে পৃথিবী।

তবুও তোমার মতো কারো জন্ম হয় না আর
যার কবিতা রক্তে আগুন জ্বালাবে
শ্রেণী ব্যাবধান সুত্রের শিরচ্ছেদ করাবে
রক্তচোষা, হায়েনা পুঁজিপতিদের নোংরা দাঁত ভঙ্গে দেবে।

হে সুকান্ত, আজও তোমাকেই খুঁজি
ভূখার দল, নিপীড়িতের দল, আধমরার দল
আজও তোমাকেই খুঁজে, আজও বাঁচার স্বপ্ন দেখে
প্রতিদিন বহুবার মরে যেতে যেতে।

হে সুকান্ত, ফিরে কি আসতে পারো না কারো মাঝে?
তোমাকে যে, আজ আরো অনেক বেশি প্রয়োজন,
তোমার একটা নতুন কবিতা খুব দরকার।
---------------
১৫/০৮/১৮ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।