বই ভস্ম জাতীয়করণ হবে
- মো : নাহিদ সরদার ২৭-০৪-২০২৪

প্রভাতে পোড়ান হবে সুষমা মানব কেন্দ্র
খবরটা জেনে গেছে বই , খাতা, বেঞ্চ, রেকর্ড ও যাবতীয় ডুকুমেন্টস
পাড়ার জনপ্রতিনিধিরাও জেনে গেছে
তাঁরা ঘুমাচ্ছেন
রাত জেগে নিয়েছে শুভ্র ও লাল মাংসের গন্ধ - তাই ক্লান্ত।
এলাকাবাসী ডি, এস, এল, আর হাতে
নিচ্ছে অগ্রিম প্রস্তুতি
বড় বাবু বলেছে, ওঁর হাতে মদ ঠোঁটে ছুঁয়ে আছে গাজা
ওকে রুখতে পারা যাবেনা।
স্কুলের পিছনে থাকা গাছগুলো পেয়েছে অগ্রিম পোড়া গন্ধ
বাতাসটা সংবাদ নিয়ে গেছে স্বর্গে
স্বর্গবাসী প্রর্থনায় মশগুল
জাহান্নামিরা বলেছে না রুখলে সব হারামিই জাহান্নামি।
প্রভাতেই দেখা গেছে আগুনে ধুয়েছে সব
বই পোড়া গন্ধ সহজে ঢোকেনা নাকে
তাই দেরি করে একেক করে এসেছে
মধ্যবেলায় মেম্বর, পড়ন্তে চেয়ারমান এবং সন্ধ্যায় বড়বাবু
যিনি পুড়িয়েছেন তিনি গভীরঘুমে অচেতন
এখন হাতে মদ ও ঠোঁটে গাজা নেই- পাগল।
বড়বাবু বলেছেন, পাগলদের জেল জরিমানা নেই
তবে মামলা করলে নাকি পাগলে মানুষ হয় অথবা মানুষে পাগল ।
পরের দিন সকালে অাশিটা ফুল আর ফোটেনি
ছিঁড়ে গেছে বর্ণমালার সুরেলা শব্দ,
উন্নায়নের বাতাসে উড়িয়েছে বইভস্ম
এই বাজেটেই বইভস্ম জাতীয়করণ হবে- অাশ্বাস।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।