তুই সুখ, তুই আলো-ছায়া, তুই হৃদ-স্পন্দন
- এস আই তানভী ১৯-০৪-২০২৪

সে এক করুণ দু:সময়, নিদারুণ দিনযাপনের গল্প
চাল চুলোহীন, অসুখ-বিসুখে ভরপুর সংসার,
শূন্য পকেটে একটা কাজ হাতরাই দিনরাত,
মুচিও বিরক্ত সেন্ডেল জোড়া বারবার মেরামতে,
এক পশলা জল নদীর কোল হতে তোলে
তৃষ্ণা মেটালেই নদীটাও জলহীনতা চকচক করে,
অন্ধকার ছাড়া আমি কিছুই দেখি না-
এমন সময় তোর জন্ম, সবাই ভেবেছিলো তুই পুত্র
শুধু আমার বিশ্বাস ভাঙ্গে নি, তুই মেয়ে- তুই জান্নাত।

ধীরে ধীরে তুই সবাইকে এতো আপন করলি
আজ তোর ছায়াটাও কেউ হারাতে চায় না,
হাজার শুকরিয়া সেই স্রষ্টার দরবারে, যিনি তোকে
দান করেছে এই অভাবী সংসারে, অভাব করেছে দূর
ভরপুর সেই শূন্য নদী, কেটে গেছে অন্ধকার,
যেন তেলহীন লণ্ঠনও জ্বলছে বিরামহীন ।

চুয়ে চুয়ে জ্যোৎস্না পরে তোর ছোট্ট অঙ্গ হতে
সেই আলোতে দু:খগুলো ঝরে ঝরে পরে,
তোর হাসির সাথে মুক্তো ঝরে কষ্টগুলো সঙ্গে নিয়ে
তোর মুখখানি যেন পান চিবানো আমার মায়ের
আপন মুখ, তুই বাবার অঙ্গে ব্যথার মলম-
দাঁড়িয়ে থাকার লাঠি।

তুই হাজার বছর থাকনা বেঁচে এই পৃথিবীর কোলে-
তোর জন্ম দিনে এই দোয়াটাই করছি সবাই মিলে।
-------------------
১৬/০৮/১৭ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১৮-০৮-২০১৯ ১৩:১২ মিঃ

মেয়েকে নিয়ে লিখা।