জাগতিক
- সোহরাব হোসেন - নবনীতা ২৫-০৪-২০২৪

তুমি, আমি আর সময়
যতোই পথভোলা হয়ে যাই,
যতোই দৃঢ়চেতা মনে পাল তুলে হই
কক্ষপথের বিচ্যুত পথিক;
তার সবই সাময়িক।

তুমি-আমি সবাই
মেনে চলি যতো জাগতিক নিয়ম,
স্রোতের বিপরীতে চলতে গিয়েও মনের অজান্তেই
ক্লান্ত হয়ে আবার ফিরে আসি স্রোতের প্রবাহে;
এইতো আমাদের সীমাবদ্ধতা।

ক্ষুদ্র থেকে ক্ষুদ্রতর—বিক্ষিপ্ত হয়ে একাকীত্বের গুহায়,
মমতাময়ী আঁচলেতে খুঁজি সেই নির্বিঘ্ন আদিম আশ্রয়।

পতেঙ্গা, চট্টগ্রাম
৮ অক্টোবর, ২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।