শারদ সন্ধ্যায়
- এ কে সরকার শাওন - আপন-ছায়া ১৭-০৪-২০২৪

বর্ষা-বিদায় শেষে,
সদ্য স্নাতা তরুণীর বেশে
শুভ্রনীল বাহারী শাড়ী পরে
সাদা মেঘের ভেলায় চড়ে
ঐ শরৎ আসে হেঁসে হেঁসে;
প্রকৃতির রূপসী কন্যা বাংলার
রূপ রস ভালবেসে!

শারদ সন্ধ্যায় মনের আকাশে
মেঘের মায়াবী লুকোচুরি!
শ্রাবণের তান চলে অফুরান,
নির্মিশেষ রেশ তার অশরীরী!

মনপাখি ডানা মেলে চলে
শরতের ঐশ্বর্য ও রূপরাশির মেলায়,
প্রাণ ও প্রকৃতির লুকোচুরি খেলায়!
প্রভাতের সূর্য-রশ্মিপাতে,
অালো ঝলমল রোদেলা ছোঁয়ায়,
ফুরফুরে নির্মল হাওয়ায়,
শেফালী গগনশিরিষ ছাতিম তলে,
ও উড়ন্ত বলাকার রূপালী ডানায়!

মন নিমিষে হারায়
নীল সাদা সবুজের মিলন মেলায়,
ফসলের মাঠ শেষে দিগন্তরেখায়;
খরস্রোতা নদীতে নৌকার ছেঁড়া পালে
এলোকেশীর দুর্বিনীত উড়ন্ত আঁচলে
কাশবনের নিবিড় ছোঁয়ায়!
রাতের অপরূপ জ্যোছনা বিলাসের
বর্ধিষ্ণু চন্দ্রকলায়!

শারদ সন্ধ্যায় মুখরিত মন
মজে কবিগান পালাগানে,
ঢাকের কাঁঠির যাদুকরী ছোঁয়ায়
শারদোৎসবে প্রাণচাঞ্চল্যে
দোলা দিয়ে যায় সুর ও
বাণীর বর্ণালী খেয়ায়!

শিশিরসিক্ত শারদ প্রভাতে
কোমল শিউলি ধরাতলে হারায়;
নিরব নৈবদ্য চলে করুণ সুরে
সাদা-কমলার নন্দিত গালিচায়!
কেউ কুড়িয়ে মালা গাথে,
কেউ মৌন মনে স্মৃতি চারণে
অতীত সাগরে হারায়!


শাওনাজ, উত্তরখান, ঢাকা!
১৬ আগষ্ট ২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।