পঞ্চমী
- মাহাবুব আলম ২০-০৫-২০২৪

আজ প্রকৃতির বুকে
এক লাস্যময়ী পঞ্চমীর দেখা পেলাম,
প্রজ্জলিত এক দ্বীপশিখা যেন
নিজের অজান্তেই আলো ছড়ালো,
আমার সাধনার বিন্দুতে বিন্দুতে ।
আজ দেখেছি ঐ ঔষ্ঠ্যের গভীরে লুকিয়ে থাকা
কঠিন প্রস্তর কিভাবে পদ্মের খেতাব পায় ।
এক অচেনা বাতাসের গায়ে
তার সকল আহবান ভেসে বেড়াতে দেখেছি ।
তার ঢেউ তোলা চোখের পলক
যেন নিশিত আচ্ছাদন,
কানে কানে এক টুকরো হাসির
বানে ভাসিয়ে বললো,"ভালো আছ" ?
নিজের অধিকারহীনতার কথা মনে করে
তখনই আমি নিশ্চুপ হয়েছিলাম ।
আজ প্রকৃতি নয়; তার ষোড়শী প্রেমে
আমার সকল ছন্দ স্বাদুত্বা পেল ।
দেখেছি ওপাড়ে তার চুলের ছায়ায়
মেঘ জমেছে,
আর এপাড় জুড়ে ঝড়ো হাওয়ায়
যেন আমার হৃদয় চূর্ণ-বিচূর্ণ হলো ।
তবুও রাখতে পারিনি তাকে
তার ঈশারায় যে প্রণয় ছিল
বুঝতে পারিনি এক মূহূর্তের জন্যেও !

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।