দোষাদোষী
- সোহেল আহমদ ০৯-০৫-২০২৪

দোষ কার, দোষ কার?
দোষী শুধু সরকার।
তুমি-আমি দোষ ধরি,
নেই কিছু করবার!

পাছে ঐ মহাকাশে
উন্নত বিশ্ব,
এইদিকে পুঁতাপুঁতি
গুরু আর শিষ্য।

দেশি মাল ছুঁড়ে ফেলি,
বিদেশীদের ভক্ত;
নিজেদের দোষী ভেবে
অপরে আসক্ত।

জমিদারী ফেলে রেখে
চাকরির খোঁজ লই,
বেশি বুঝি, তাই নিজের
পাকাধানে দিই মই!

চামচামি খুঁজে খুঁজে
যোগ্যতা ভুলে যাই,
দাসত্বের বেড়াজালে
আটকানো সব্বাই!

একে একে সকলেই
স্বনির্ভর হলে-
কারো কোনো চেষ্টাই
যাবেনা বিফলে।

নিজে আগে উন্নত
হয়ে গেলে তবে-
নিজ দেশের উন্নতি
এমনিতেই হবে।

দোষে দোষে আর কত
বেহুঁশে যাবে দিন?
দোষ থেকে বের হয়ে
নিজেকে কর স্বাধীন।

১৭/৮/২০১৯ ইং
কোম্পানীগঞ্জ, সিলেট।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।