বিভ্রাট জীবনানন্দ
- এস আই তানভী ২৬-০৪-২০২৪

ওহে কবি, তোমার সাথে এখানেই আমার অ-মিল;
তুমি বিচরণ করো প্রকৃতি, আমি দরজায় দিয়ে খিল।

বরষায় তুমি খুঁজে পাও কত শত উপমা
নতুন নতুন শব্দে তোমার কবিতা হয় জমা-
টিনের চালে পড়া বরষার ঝুমঝুম শব্দ
বিলের জলে বরষার অপরূপ নৃত্য,
সমান তালে রাতদিন কত রঙের ব্যাঙের ডাক,
কালো মেঘের নিচে উড়ে যাওয়া পাখির ঝাঁক,
হঠাৎ বৃষ্টি থেমে যাওয়া; ভাসমান সাদা মেঘের খেলায়
দেখতে পাও তুমি কত স্বপ্ন! কিশোরীর ভেজা উড়নায়,
দোলনচাঁপা, দোপাটি আর কদম ফুলে কবিতা বানাও,
উঠতি প্রেমের কত অসমাপ্ত গল্পে কত কবিতা সাজাও!

আমি তখন! পত্রিকার শিরোনামে পাথর হয়ে থাকি-
বহু বানভাসি মানুষদের অসহায়ত্ব, আহাজারি দেখি,
কত অবুঝ শিশুকে ধর্ষণের পরে হত্যা!
বিচারের দাবীতে কচি লাশ কোলে শত পিতা,
প্রতিদিন কত শত মৃত্যু, খুন-ধর্ষণ আর লুটপাট
চারদিকের সব দুঃসংবাদে জীবনানন্দ বিভ্রাট,
রোজ কত মায়ের কোল অকালে হয় যে শূন্য,
কেঁদে কেঁদে কত পিতার চোখ হয় যে শুকনো।

ওহে কবি, বরষা এলে তুমি কবিতার কথামালা সাজাতে ব্যস্ত,
নিত্যকার শত শত দুঃসংবাদে আমি আবাল বারমাসি আহত।।
----------------------
১৫/০৭/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
২৫-০৯-২০১৯ ১৭:১৯ মিঃ

জ্বালা বেড়ে যায় দিনে দিনে