সজনী পার্কে
- এ কে সরকার শাওন - নিরব কথোপকথন ২৮-০৩-২০২৪

বরেন্দ্রভূমির মধুর সমতলে
বঙ্গেশ্বরী রাজসিক নাটোরে
ঝির ঝির সুর তোলে,
হাসি-কান্নার গান ভুলে
ছোট্ট নারদ নদ দিবানিশি
সর্পিলাকারে বয়ে চলে!

সেই নদের হৃদয়তলে,
হাটসিংহারদহের আঁচলে;
প্রাণের মুখরিত সবুজ প্রান্তর!
তার মাঝে আম্রকুন্জের
কোলঘেষে সজনী পার্কে
মজিয়াছে ভাবুকের অন্তর!

পার্কের শান্ত শ্যামল ঘনছায়ায়
ক্লান্ত পথিকেরা বিশ্রামে হারায়।
শ্রান্ত কৃষক-শ্রমিক সতেজ হয়
গামছায় মুখ মুছে গুনগুনায়!

কেউ বাজখাঁই গলা ছেড়ে
মনের খেয়ালে গান গায়।
কেউ চায়ের ধূমায়িত কাপে
কাব্য-কবিতার রসদে হারায়!

কবির খেয়ালী মন,
নিত্য বাঁধা পড়ে আছে;
সজনী পার্কের ঘাঁটে বাঁধা
ছোট্ট সেই ডিঙ্গী নৌকায়!
সে আছে চির প্রতীক্ষায়
শ্রাবণের টুইটুম্বুর নারদের
মসৃণ জলের আয়নায়
যদি কখনো প্রাণ সজনীর
একটু ছায়া মেলে হায়!

২০ আগষ্ট ২০১৮
সজনী পার্ক, হাটসিংহারদহ, নাটোর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।