পশিহারা
- এ কে সরকার শাওন - আপন-ছায়া ২৫-০৪-২০২৪

চলে আসুন না কোন একদিন,
আমাদের পশী হারা গায়!
সবুজের বুক চিরে রূপালী নদী
যেথায় নিরুদ্দেশে হারায় !

কি আর বলব আমি;
চারপাশটা অতি চমৎকার!
বেশ মনে ধরবে আপনার ,
আমি দিচ্ছি নিশ্চয়তার!

চোখ জুড়াবে, দম আটকাবে,
উদাসী হাওয়ায় মন হারাবে!
গুনগুনিয়ে গান জাগবে;
গাইতে ইচ্ছে করবে গলা ছেড়ে!
আসুন না একবার সময় করে!

কলকাকলী সুর-লহরী
চারিদিকে শুনশান গুলশান!
মায়ের পরতে পরতে স্বর্গসূধা ,
কখনো শেষ হবে না গুনগান!

মাথার কাল চুল উড়বে
দুরন্ত পুবের হাওয়ায়!
পান্জাবী-শাল নাচ ধরবে;
ভাসবেন যখন খেয়ায়!

দিগন্তবিস্তৃত বিশাল রাস্তার
দু'পাশের খোলামেলা রেস্তোরায়!
কব্জি ডুবিয়ে খাবেন জনাব
সতেজ খাবার বেশ সস্তায়!

আতপ চালের ভাপ উড়া ভাত,
সাথে শাক-শুটকির বাহার !
শিং-সরিষা আর ইলিশ কারি
সাথে চুকাই পাতার আচার!

সাদা ফকফকে ফিরনি শেষে
না হলে কি বাঙ্গালীর চলে!
তাম্বুরা বিলাসে মুখ রাঙ্গাবেন
বাড়ী ফিরিবার কালে!

চরণ চিহ্ন ফেলতে ফেলতে
চলে যাবেন বহুদূর!
স্মৃতিকণা রবে মনের মাঝে
অবসরে জাগাবে সুর!

শাওনাজ, উত্তরখান, ঢাকা।
২১ আগষ্ট ২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।