আপন আঁধার
- সোহরাব হোসেন - নবনীতা ২০-০৪-২০২৪

দিনের শোভা শেষ বিকেলে হয় ম্রিয়মান
পরিত্যক্ত ওই শ্যাওলা পরা পথের ধারে,
হারানো দিনের বিভোর কোন কানামাছি খেলায়—
উদাসীন মন কান পেতে শুনে টুকরো অতীত।

আঁধারের কোলে ঢলে পৃথিবী, ক্লান্ত খানিক—
আলো-আঁধারিতে ডুবে চিলেকোঠা,
সাঁঝের প্রদীপ জ্বলবে না তবু এই নিরালায়;
এই প্রাণে আর জ্বালাবো না আলো।

থোকায় থোকায় জমে অন্ধকার এই তল্লাটে,
অতটুকু আর আঁধার পিয়ে কি মিটে তিয়াস!
হৃদয়ের জ্বালা নিভাতে এসো নিছিদ্র আড়াল—
যেই বিজনে নীরবে গোপনে পুড়ে হবো ছাই।

খোঁজ নিও না আমার এই গোপন ব্যথার,
শুনতে চে‌য়ে বাড়ায়ো না আরো কিছুটা খানিক,
এ ব্যথাটুকু প্রীতি-উপহার, আমারি থাকুক;
হৃদয় গভীরে লুকিয়ে পোষিব আপন আঁধারে।

১৭ আগস্ট, ২০১৯
পতেঙ্গা, চট্টগ্রাম

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।