বই
- এস আই তানভী ১৯-০৪-২০২৪

তুমি পায়ে হেঁটে পৃথিবীর উত্তর- দক্ষিণ,
পূর্ব- পশ্চিমসহ দশ কোণ ভ্রমণ শেষে
ঘরে ফিরে আসতে পারো এক জীবনে।

পৃথিবীর আদি- অন্ত, মাঝের সময়টুকু
কিংবা ভূতভবিষ্যৎ, একেক সীমারেখায়
প্রচলিত জীবনধারা অথবা চলমান সভ্যতার
রূপ, সৌন্দর্য, রীতিনীতি, বিধিমালা-
শুধু এক জীবন নয়; শত জীবনেও
জানতে পারবে না এতটুকু,
যদি বইয়ের সাথে তোমার প্রেম না হয়,
যদি বইয়ের সাথে তোমার বন্ধুত্ব না হয়,
যদি পাঠাগারের দিকে তোমার পা
অগ্রসর হতে না চায়।

হে মানুষ, বই-ই পারে তোমাকে
পৃথিবী সমান বিষন্নতা থেকে মুক্তি দিতে,
বই-ই পারে তোমাকে অজানাকে জানাতে,
এমনকি বই-ই পারবে তোমাকে
মৃত্যুতেও মধুর তৃপ্তি দিতে।

আহা বই! বই ছাড়া মানুষ; অসম্পূর্ণ।
-------------
২২/০৮/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Tanvi
০৭-১২-২০১৯ ১৫:৫২ মিঃ

বই ছাড়া মানুষ!
মন ছাড়া প্রাণী

Tanvi
২৪-০৮-২০১৯ ০৯:০২ মিঃ

আহা বই