পৃথিবীর ফুসফুস
- এ কে সরকার শাওন - চেয়ার ও চোর ২৬-০৪-২০২৪

দাবানলে পুড়ছে চিরহরিৎ বন,
পুড়ছে পৃথিবীর হৃদয় আমাজান!
আর্তনাদে পশু-পাখী অস্তির;
মানুষের বিবেক ভেঙ্গে খান খান!

অসুর দানব খোশ আনচান;
হাসছে এনজিও ভূমিদস্যুর পাল!
উজাড় হবে যত আদিবাসী
ব্যাপারীরা হবে লালে লাল!

শীতল কক্ষে আমোদে আছে,
বড় বড় রথী মহারথী মহাজন!
লজ্জার মাথা খেয়ে সব নিশ্চুপ
ভুলেছে সব লম্বা চওড়া ভাষণ!

বাঁচাতে হবে পৃথিবীর ফুসফুস,
অক্সিজেনের কারখানা বৃষ্টি-জঙ্গল!
বিফলে পরিবেশ বিপর্যস্ত নিশ্চিত
মানুষও পৃথিবীর হবে চরম অমঙ্গল!

শাওনাজ, উত্তরখান, ঢাকা।
২৩ আগষ্ট ২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।