সুপেয় পানির বাণী
- এ কে সরকার শাওন - প্রলয়-প্রলাপ ২৫-০৪-২০২৪

এমনই সেই স্বর্গীয় সুপেয় পানি
যার অমর বাণী
শুনালেন গুনধর গুনি!
আগে কখনও কেউ শুনেনি!
হ্যাঁ, অতি সুস্বাদু সুপেয় পানি;
যা নিমিষেই পান করে
চলে যেতে পারেন নিশ্চিন্তে চিরনিদ্রায়
লভিতে পারেন স্বর্গীয় হাতছানি!

রাজা পান করেন না,
প্রজারাও তা চান না,
খাঁন সাহেব নিজেও খান না!
স্বর্গীয় হাতছানি!
আসলেই কেউ চান না!

পাঁচতারা হোটেলে,
বেলাভূমির নির্জন মোটেলে,
ইন-তুন-খাই-যান কিংবা
প্রান্তিক ইটালিয়ান হোটেলে,
এই সুপেয় পানির দেখা মেলা ভার!
অতি মানসম্পন্ন তাই
সবাই বহন করতে পারে না তার ভার!

হায়রে বাঙ্গালী!
কেউ বুঝলো না এই পানির ধার!
দেখলো শুধু শরবতের বাহার!
জুড়ি নেই এই সুপেয় পানির
ও এই পানির কর্তার!
আর লম্বা-চওড়া কথার।
এলেন বাড়ী, ঢাকা। ২৪.০৪. ২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।