মানতেই হবে- তুই আধমরা, জিন্দা লাশ
- এস আই তানভী ২৬-০৪-২০২৪

হাজার স্বপন হচ্ছে দাফন, অন্ধ-দেশ কাঁদছে নিত্যদিন
মরণ ভয়ে সর্বক্ষন বাকরুদ্ধ জনগণ, দেশটা তবু স্বাধীন?
রাস্তা - ঘাটে, বাজার - মাঠে, কখন বুলেট বুকে বিঁধে
কখন বোমা মাথায় পরে? বল, বলতে পারে কে?
পেছন থেকে না দেখে, কখন কে যে চাকু মাড়ে?
ধরটা তখন থাকবে পরে ধরফরিয়ে পথের ধারে,
বাড়ির লোকেও জানবে না তোর কখন হলো মরণ?
কষ্ট হলেও; থাকনারে তুই ঘরের ভেতর, বন্দী হয়ে এখন।

ওদের অনেক টাকা আছে, আইনেরও ফাঁকা আছে
অস্ত্র আছে পকেট ভরে, কারণ- ওদের মামাও আছে।
তোর বাপু আছে টা কী? শুধু হাত-পা'ও চারখান
কে বহিবে লাশটা তোর নিথর হলে ওই প্রাণ?

দেশটা ওরা দখল করে নিয়েছে সেই কবে
বুক থাপায়ে বলছে তাই, ওদেরই না কি সবে?
তাইতো বলি করুণ সুরে আসিস না তুই ঘরটা ছেড়ে
খিল লাগিয়ে ভীরুর মতোই থাকনা রে তুই ঘরে,
রক্তস্নাত, প্রতিবাদের বীণ বাজাতো- দেখেছিলাম যাদের
কেউ মরেছে মৃত্যুঞ্জয়ে, কেউ বা আছে পঙ্গু হয়ে- তাদের।

শোন তবে, আজ না হলেও কাল, বেরোবে নতুন দল
দেখবি ওদের থাকবে না কেউ, আজ করছে যারা দঙ্গল,
তুই থাক রে পরে ঘরের ভেতর, মরে গিয়ে যারে পঁচে
তোর মতন জিন্দা লাশ, আধমরাকে কে বা খোঁজে?
-----------------
০১/১২/১৫ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
২৮-০৮-২০১৯ ১৩:১৮ মিঃ

হায়রে ভীরু, হায়রে মানু!!!