তুমি ছিলে মানুষের জন্য
- এস আই তানভী ২৯-০৩-২০২৪

তোমার পরিচয় শুধু তুমিই; জাত-পাত,
ধর্ম-বর্ণ কাহারও নও তুমি- তবুও জ্ঞান পাপীদের
কেউ কেউ বলে, তুমি কি না হিন্দুদের কবি,
না হয় ইসলাম অনুসারী মুসলমানের কবি?

হে কবি, তোমার হৃদয় হতে জ্ঞানের যে ফুল
ধরা কে করেছে ধন্য, জ্ঞানের যে তরী
অন্ধকার-মরু কণ্টক পথ পাড়ি দিয়ে
মানুষের দ্বারে দ্বারে গিয়ে ভাঙ্গিয়েছিলো
বিবেকের ঘুম, অবলা কে দিয়েছিলো কঠিন বল,
অসহায় কে বানিয়েছিলো বীর যোদ্ধা----
আমি তো পাই নি খুঁজে সেই জ্ঞানের ঝাড়বাতিতে
হিন্দু-মুসলিম, বৌদ্ধ-খ্রিষ্টান, জাত-পাত এর গন্ধ।

মানুষের তরে বেঁধেছিলে গান, রচেছিলে কাব্য
জপেছিলে পুঁথি, গেয়েছিলে গজল ধারা
-এই তো জানি, এই তো মানি; তাই তো
তোমার শূন্যতা হৃদয়ের প্রতি বালুকণায় বিরহের
বীণা হয়ে দুঃখের তরঙ্গে তরঙ্গিত আজও।
------------------------
২৭/০৮/১৮ইং
কাজী নজরুল ইসলাম স্মরণে

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
২৯-০৮-২০১৯ ২০:২৪ মিঃ

শ্রদ্ধা