সংজ্ঞাহীন হৃদয় টান
- এস আই তানভী ২০-০৪-২০২৪

তার স্বপ্নে আমি ছিলাম; এক মিনিটের স্বপ্নে,
প্রায় তার ঘুমের ঘোরে- রাতের গহীনে,
হাতে হাত রেখে নদীর ধার ধরে, কাশফুল ছুঁয়ে ছুঁয়ে
হেঁটেছি অনেক জীবনের সহস্র ব্যথা ধুয়ে ধুয়ে।
খুব ছন্দময় ছিলো স্বপ্ন, স্বপ্নময় পথচলা, নয়নে নয়ন;
খোলা মাঠে মুখোমুখি বসে চাঁদনিতে হৃদয়- দহন।
নয়নে নয়ন, মনের মিলন, কথোপকথন বোবা ভাষায়
ভাসতাম নাকি দুজনে হাজার চাওয়া-পাওয়ায়।

মাঝখানে কেটে গেছে বহুকাল, কালের শত পরিবর্তন;
কেউ রাখি নি কারো খোঁজ, মান-অভিমানে পোড়া মন।
তবু, সে আজও স্বপ্ন দ্যাখে; আমিও ঠিক অতীতের মতো;
ভোরের আলোয় ঘুম ভাঙ্গার সাথে হৃদয় ক্ষতবিক্ষত,
সে তো আজ অনেক পর- না, আমি তার থেকে বহুদূরে,
সে চলে যায় নি- বুঝি, আমিই নিরবে এসেছি পিছু ফিরে।

ভেবে দিশাহারা, কেন স্বপ্ন'রা ফিরে আসে বারবার
চার-নয়ন কাঁদে লুকিয়ে লুকিয়ে, হৃদয় ভেঙ্গে চুরমার,
ভুলতো হয়েই গেছে সেই শুরুর শুরুতে
হে হৃদয়, তবু কেন ভাসছিস অতীত স্রোতে??
----------------------
১২/০৯/২০০৯ইং
উৎসর্গ- মিসুতমা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

wasemul
৩১-০৮-২০১৯ ০৬:২৫ মিঃ

Nice

Tanvi
৩০-০৮-২০১৯ ০৯:১৮ মিঃ

আহা প্রেম