মানুষ'ই হোক আমাদের পরিচয়
- এস আই তানভী ২৫-০৪-২০২৪

জীবন তো একটাই, মৃত্যু আসে বহুরূপে-
হাত-পা কেটে মাটিতে ধরটা ফেলে দেয়া,
হাত-পা বেঁধে নাফ নদীতে ছুড়ে ফেলা,
সামরিক জান্তা'র বুলেটে বুক ঝ্যাড় ঝ্যাড় হওয়া,
ধর থেকে মুণ্ডু আলাদা করে ফ্যালা, ঘুমন্ত শরীরে
আগুন দেয়া, মায়ের কোলের শিশুকে ছিনিয়ে
আছাড় দেয়া (যা মায়ের জন্য শেষ মৃত্যুর আগে হাজার মৃত্যু)
জ্বলন্ত আগুনে জোর করে জীবন্ত ফেলে দেয়া,
ধর্ষণ তারপর গলাটা কেটে দেয়া, সুউচ্চ বক্ষের
দু খন্ড মাংসপিণ্ড নিয়ে ভলি কিংবা টেবিল টেনিস খেলা-
এসব স্বাভাবিক মৃত্যু নয়; মৃত্যুপূর্ব নির্যাতন, নির্যাতিত মৃত্যু।

জীবন একটাই। মৃত্যু হাজার রকমফের- বীভৎস, এসব
মৃত্যু দেখে দেখে আমি ক্লান্ত, বধির, কালা হয়ে গেছি,
এতো মৃত্যুর আগে হাজার বারের মৃত্যু, "হে রাখাইন,
পৃথিবীর সব নির্যাতিত, নিষ্পেষিত, অসহায় মানুষেরা-
কেমন করে সহ্য করছো, দয়া করে একসাথে
আত্মহনন করো অথবা ৭১-র বাঙ্গালীদের মতো গর্জে উঠো,
হে বিশ্ব, 'চোখ খোল, আওয়াজ তোল, কান পেতে শোনো
জাত-ধর্ম-বর্ণ বুঝি না, পরিচয় আমাদের মানুষ এবং মানুষ'
হয় মেরে ফেলো একসাথে না হয় মেপে দাও সীমানা
একই পৃথিবীতে সবাই বাঁচবো 'মানুষ' পরিচয় নিয়ে।"
------------------
৩০/০৮/১৭ইং
উৎসর্গ : রাখাইনের আধমরাদের।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Tanvi
০৩-০৯-২০১৯ ২১:০৪ মিঃ

আমরা মানুষ

wasemul
৩০-০৮-২০১৯ ১৯:৪৮ মিঃ

শুভকামনা প্রিয় কবি