আবার মানুষ বানাও প্রভু
- এস আই তানভী - শুক্রবারের কবিতা ২৪-০৪-২০২৪

ওগো প্রভু,
মানুষ বানিয়ে পাঠিয়েছো এধরায়;
ছিলো তোমারই দাসত্বের শর্ত,
এখানে এসে ভুলে গেছি সে কথা,
মন-প্রাণ বেছে নিয়েছে রঙের আবর্ত।।

হে দয়াময়,
মানুষ হই নি আমি মানুষের কাজে,
যেমন হতে পারি নি তোমারও দাস,
দিনে দিনে আমি করে যাই যা কিছু-
পরিণাম তার শুধু সর্বনাশ।

হে করুণাময়,
আমার ভিতর থেকে বেরিয়ে আসে না
কারো জন্য একচুল করুণা,
আমি তাই মানুষ খুনে দুহাত রাঙাই;
থামতে কখনো চাই না।

ওগো মাওলা,
মানুষ হই নি আমি; হয়েছি পুরুষ
পৌরুষের দায় কখনো এড়াতে পারি না,
ধর্ষক হয়ে যখন জেগে উঠি- সাদা-কালো,
কিংবা বয়সেরও ভেদাভেদ মানি না।

হায় সৃষ্টিকর্তা,
যুগে যুগে আমি অত্যাচারী
শাসক- রক্ষক, ভক্ষক সব,
ভিতরের সকল চাওয়ায়
প্রতাপের কলরব।।

ওহে ক্ষমাশীল,
অনেক সহেছো, আর নয় প্রভু-
তুমি কেড়ে নাও আমার সকল কিছু,
মানুষ বানাও, গুড়িয়ে দাও অহংকার- রতিশক্তি
মানুষ হয়ে হাঁটতে চাই মানুষের পিছুপিছু।।
-----------------
৩০/০৮/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
৩১-০৮-২০১৯ ১৮:৩০ মিঃ

আবার মানুষ বানাও প্রভু