যদি তোমরা চাও
- এস আই তানভী ২৪-০৪-২০২৪

পৃথিবীতে শুধু তাজ্জব হতেই এসেছি;
ফসলের ক্ষেতের মতো ক্ষতবিক্ষত হই
রোজ রোজ, প্রত্যেক মুহূর্তে।

ভরা বর্ষার জল নেমে গেলেও-
হাঁটু অবধি কিংবা তারও কিছু কম জল
থেকে যায় ফসলের ক্ষেতে ক্ষেতে,
থৈথৈ বর্ষার জল মেখে মেখে কিছু মাছ
পথ ভুলে ছড়িয়ে থাকে ক্ষেতের জলে,
মাছের সন্ধানে রোজ রাতে কিংবা দিনে
অগণিত মানুষের পায়ের ছাপ এবং
বর্শার কোপ পড়ে বোবা ক্ষেতের বুকে;
রৌদ্র তাপে জল শুকিয়ে না যাওয়া পর্যন্ত
ক্ষতবিক্ষত হতেই থাকে ফসলের ক্ষেত।

আমার বুকটাও খুব ক্ষতবিক্ষত,
রোজ আহত হই ভীষণ রকম,
ফসলের ক্ষেত কাঁদতে পারে না শব্দ করে,
মুখ ফুটে বলতেও পারে না কষ্টের কথা;
আর আমি! কান্নার শব্দ লুকিয়ে রেখে কাঁদি,
বলার ক্ষমতা থাকার পরেও বলতে পারি না,
ইচ্ছে করেই বলি না; যদি সুখে অসুখ ধরে!

আমি একা, খুব একা, ভীষণ একা-
সবার পায়ের তলে, বর্শার কোপের তলে
বুকের জমিন বিছিয়ে দিয়েও আমি একা।

তোমরা আর কত একা করবে আমাকে?
যদি তোমরা বলো, যদি তোমরা চাও-
কোনদিন আসবো না চোখের সামনে,
অনেক অনেক দূরে চলে যাবো; শুধু
নয়নের সুখ- শাপলা, শালুক আর
জীবনের বন্ধু ক্যামেলিয়া কে সাথে নিয়ে।
তবুও তোমরা ভালো থেকো..............।
____________
৩১/০৮/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
০১-০৯-২০১৯ ১৯:০৯ মিঃ

জীবনের উপলব্ধি