পরাজয়
- অরিফুর রহমান কাজল ২৯-০৩-২০২৪

একদা ভোরের সাথে নবাগমন করে
অঠাঁই আনন্দ সম্ভার দিয়েছি সবরে
অত্যুক্ত কৌতুহল আধো আধো বোল
ধূলোকাদা মেখে ভবিষ্যৎ গড়ি ।

মায়ের আঁচল ছেড়ে অবহেলা ভরে
ঘর ছেড়ে আঙ্গনে আসি দ্বিপ্রহর হলে
আমি যেন রাজসিপাহী দম্ভে ভরা
জীবন যুদ্ধ করে যাই প্রশিক্ষণ ছাড়া ।

কখনও নন্দিত হলাম কখনও নিন্দিত
কখনও পেলাম কিছু কখনও বঞ্চিত
পরাজিত সৈনিক বেশে দ্বীপান্তর হল
সুখ দুঃখ হাঁসি কান্না দেশে রয়ে গেল ।

এমনি পেরিয়ে গেল সময় দিন ক্ষন
পলির পরতে পরতে ঢেকে গেল মন
কতগুল অবান্তর সঞ্চয় রেখে
হৃদয়ে আগুন নিয়ে সমাধীত হলাম ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

arifur
৩০-১২-২০১৫ ০১:০২ মিঃ

তেহরানের ইমিগ্রেশন জেলে বসে লিখা, স্মৃতি কত টক মিষ্টি ঝাল।