মনটাকে আবারও দিলাম
- এস আই তানভী ২৫-০৪-২০২৪

আজ তোমার জন্ম দিন- শুভ কামনা,
গতকাল দিবাগত রাত কাটিয়েছি নির্ঘুম, তোমায় নিয়ে
একটা কবিতা লিখবো বলে হাজার পাতা ছিড়েছি,
তবুও মেলাতে পারিনি দুটো লাইন। কেমন করে মিলবে?
বলো? চাঁদ-তারা, ফুল-পাখি, নীহারিকা-ঝর্ণা,
কাশফুলের সৌন্দর্য, নদীর শীতলতা, বসন্ত কিংবা শরৎ,
হিমেল বাতাসের শিহরিত পরশ, কুয়াশায় ঢাকা সবুজ
প্রান্তর, ঘাসের উপর জ্বল জ্বল করা শিশির বিন্দু,
শুভ্র সকাল, রংধনু কিংবা অপরূপা গোধূলি- কোন উপমা
তোমার হাসির থেকে বেশি আলো ছড়াতে পারলো না।
.
সারা রাত জেগে কল্পনার পালকিতে চড়ে- জিম্বাবুয়ের
ভিক্টোরিয়া জলপ্রপাত, ইতালির ভেনিস শহর,
স্কটল্যান্ড'র ফেইরি পুলস এবং চীনের রেড বিচ-এ গেলাম,
উপমা খোঁজলাম তিব্বতের পোটলা প্যালেসে আবার চীনের
গ্রেট ওয়ালের উপর দাঁড়িয়ে দৃষ্টির ছুড়ি দিয়ে প্রকৃতির বুক
চিড়ে- তছনছ করেও অনেক খোঁজলাম এবং তাজমহল?
সেখানেও যেতে ভুল করি নি; মনের মতো উপমা পাইনি।
.
তোমার রূপের আলোয়, হৃদয়ের খেলামাঠে সবই তুচ্ছ,
মলিন, আলোকহীন, অসহায়- তাই ব্যর্থ মনে ভোর এলো,
সাজাতে পারলাম না তোমাকে দেবো এমন কোন কবিতা।
কিছুতো দিতেই হবে; "ওগো মনটা আজ আবারো দিলাম
যদিও তা দিয়েছি অনেক আগেই; দিয়েছিলাম তোমায়
ভূতভবিষ্যৎ না ভেবে, বাসরঘরের হালকা আলোয়, সুগন্ধি
ফুলসজ্জিত ফুলশয্যার রাতে এবং মন, সে তো তোমারই দখলে।"
.
৩১/০৮/১৭ইং
উৎসর্গ :--- মোহনা, বিনা সুতোর বন্ধনে যার সাথে বেঁধেছি ঘর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
০৩-০৯-২০১৯ ২১:০৩ মিঃ

প্রিয় থেকেও প্রিয়