আমি/ আমরাও মানুষ
- এস আই তানভী ২০-০৪-২০২৪

(নির্যাতিত মানুষদের করুণ পরিণতি নিয়ে লিখা..)

হে মানব সভ্যতা, হে বিশ্ব সম্প্রদায়
আজ আমি ধর্ম, জাত- বর্ণ ভুলে চিৎকার করে বলছি-
'আমি এক মানুষ। ওরা আমাকে কশাইয়ের মতো কাটছে,
আমার সর্বাঙ্গ কেটে শকুনকে দিচ্ছে, আমাকে জীবন্ত পুড়ছে---
আমি বাঁচার জন্য আপ্রাণ ছুটছি--- চারিদিকে ওদেরই প্রাচীর--
আমাকে বাঁচাও, আমাকে বাঁচাও, আমাকে বাঁচাও।'

'আমারই চোখের সামনে নয়; তোমাদেরও চোখের সামনে-
ওদের দ্বারা আমার স্ত্রী -কন্যা ধর্ষিত, অবুঝ শিশুটার শীরচ্ছেদ,
বুক চিড়ে তাজা কলিজাটা বের করে ছুড়ে দিয়েছে----
শুধু আমি নই, হাজার হাজার চিৎকার শুনতে কি পাওনা?
আর কিছু বলতে পারছি না, আমাকে এবং আমাদের বাঁচাও।"

দোহাই তোমাদের- আমাদের রাখাইন-রোহিঙ্গা ভেবো না,
কোন উপজাতি ভেবো না, সাঁওতাল বা আদিম গোষ্ঠী ভেবো না
কোন মুসলমান ভেবো না, ভেবো না আমরা ড্রাগ- ডিলার।
কোন ধর্ম-জাত-বর্ণের মাঝে আমাদের আর পিষ্ঠ করো না।
ধর্ম, বর্ণ- জাত ভুলে আমাদের "মানুষ" ভাবো, আমরাও মানুষ-

আমাদের বাঁচাও, আমরাও তো এই পৃথিবীরই সন্তান।
জন্মানোটাই যদি তোমাদের চোখে অপরাধ হয়, তবে--
আমাদের সাজা দাও, তবুও এতো নির্মম- নির্দয় ভাবে মেরো না।
আমাদের বাঁচাও, বাঁচতে দাও, বাঁচতে দাও-----।
--------------------
১০/১২/১৬ ইং।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

wasemul
১০-১২-২০১৯ ১৮:১৭ মিঃ

অসাধারণ

Tanvi
১০-১২-২০১৯ ১১:০০ মিঃ

আমাদের বাঁচাও, আমরাও তো এই পৃথিবীরই সন্তান।

Tanvi
০৭-০৯-২০১৯ ২৩:৪৫ মিঃ

আমি দুঃখিত