এসো মানুষ হও
- এস.এম. আরিফ ২০-০৫-২০২৪

বন্ধু আমার,
আত্মার বন্ধন অভিন্ন বলেই তোমাকে নিয়ে লিখছি-
আমার মান - অভিমান দুঃখ
বাগ্মী শিল্পীর মতোন আয়োজিত সভায়
মাউথপিচের সামনের টেবিলে করাঘাত করে বলতে পারি নি।
তোমার পরাধীন শহরের আমি ছিলাম ভাড়াটে
স্বার্থপর শাসকের মতো শান দিয়ে প্রস্তুত করলে আমায়;
নির্ভীক সৈনিক হলাম
জীবন বাজির হলি খেললে আমার উপর
আপাদমস্তক স্বাধীনতা পেলে আর আমি আহত
তবুও তোমার স্বাধীন উচ্ছাস থেঁতলে যাচ্ছিলো
সামান্য কাতরতার শব্দে।
সে-বার হৃদয়ে কান পেতে শুনি -
অবুঝ শক্তিশালী যোদ্ধা কেবলই যোদ্ধা
তার আসা যাওয়া কেবলই আসা যাওয়া
কায় - ক্লেশের এমন কি আছে তাতে!
বন্ধু আমার,
এখন কবিতায় কোন ছন্দ নেই বলবে
তোমার কবি ছিলাম লৌহিত শানিত অস্ত্র হাতে-
যত ছন্দ যত ভরসা আমার বাহুতে ছিলো ;
একথা যদি আগে বুঝতাম -
তোমার কপালের বিজয় তিলক আমার রক্তেই পেতে।
সামুদ্রিক নোনতা জল আর আমার নোনতা রক্তে
আর বৈসাদৃশ্য রাখলে কই!
রক্ত থাকে তোমাদের দেহে-
রক্ত থাকে জানোয়ারের দেহে।
মানুষের থাকে সস্তা নোনতা জল
মানুষের হৃদয় আস্তো এক অতল সমুদ্র
অবাধে মিশে যায় পরস্পর।
বন্ধু আমার ,
তোমার প্রতিচ্ছবিতে চোখ রেখো না
ভয় পাবে -
হায়নার মতো মাংসাশী হলেও হতে পারে।
বন্ধু আমার,
এসো মানুষ হও;
নিরবিচ্ছিন্ন মানবতা চিত্রাংকন করো
অবাধে মিশে যাও পরস্পর।
আত্মার বন্ধন অভিন্ন বলেই তোমাকে বলছি-
আমার মান - অভিমান দুঃখ
বাগ্মী শিল্পীর মতোন আয়োজিত সভায়
মাউথপিচের সামনের টেবিলে করাঘাত না করে
চুপিসারে নিরস্ত্র কবিতায় বললাম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।