বন্ধু
- এস.এম. আরিফ ২০-০৫-২০২৪

.
সে আমার বন্ধু মানুষ,
এ জম্মে আপনের পর আপন বলতে
তাকেই বুঝি।
আমার হাঁসি ঠাট্টা,সুখ দুঃখ, আপদ বিপদের
একমাত্র তাৎক্ষণিক সমাধান সে আমার;
অযাচিত মন খারাপের রাতে
পূর্ণিমার ভরা জ্যোৎস্নায়
যখন তখন সে আমার পাশেই থাকে;
থাকতে হয়, ও না থেকে পারে না।
ওর নাম নেই, ও আমার বন্ধু।
কখনো মিথ্যে বলে না ও
মা'য়ের কাছে বকা খাবো বলে
টিচার বেধম পিটাবে আর
মাঝে মাঝে ফিরতে রাত হলেই
শুধু মিথ্যে বলে ; না না সবার জন্য বলে না
শুধু আমার জন্যই বলে
আমিও যে ওর বন্ধু তাই।
আজম্ম পাপী হলেও আমরা,
আবার মনুষ্যত্বের দৃষ্টান্তেও পিছিয়ে থাকি না।
শৈশব কৈশোর যৌবন কেটে গেলো
অথচো বন্ধু বদলালো না;
বন্ধু কখনোই কমে না
বন্ধু বেড়ে যায়; বন্ধুত্ব কখনো ভাঙে না
বিশ্বাস ভেঙে যায়
শুধু তোদের জন্যই বিশ্বাস ভাঙলেও
ভালোবাসা রয়ে যায়;
বন্ধুর স্মৃতির পাতায় বন্ধু
বন্ধুত্ব অমর হয়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।