মানুষ করেই তবে-
- এস আই তানভী - শুক্রবারের কবিতা ১৯-০৪-২০২৪

পেয়েছি যা কিছু, সব-ই তোমার দান,
নিরাকার হয়েও তুমি মহা মহীয়ান।

দিয়েছো আলো- বাতাস, নদীতে জল,
গাছের নিচে ছায়া বড় সুশীতল,
কাননে ফুটে যে ফুল, সেতো আমারই জন্য
প্রজাতির নাচ দেখে হয়ে যাই ধন্য,
প্রকৃতির সব কিছু হৃদয়ে বাঁধায় গান
নিরাকার হয়েও তুমি মহা মহীয়ান.......।।

গাছে গাছে পাখিদের মিলন মেলা–
দৃষ্টিতে আমার সুখেরই খেলা,
মৌমাছি আমাকে বানিয়ে দেয় যে মধু,
জানি সেখানেও তোমার রয়েছে জাদু....।

সুস্বাদু কত ফল বেলা অবেলায় ফলাও তুমি
শষ্যের দানাতে ভরে দাও ক্ষেতের ভূমি,
আবার আকাশে চাঁদের হাসি, তারার ঝলক
নয়ন মেলে আমি চেয়ে থাকি অপলক—
তোমার মহিমা প্রকাশে বেঁধে যাই গান
নিরাকার হয়েও তুমি মহা মহীয়ান.......।।।

এতো কিছু পেয়েও আরো পেতে চাই-
জানি তোমার ভাণ্ডারে কোন অভাব নাই,
এবার তোমার কাছে ক্ষমা চাই প্রভু,
আর কিছু চাই না; মানুষ বানাও শুধু।

মানুষ করেই তবে দিওগো মরণ–
দিয়েছো যখন মানুষেরই জীবন;
এই প্রার্থনায় আমি দিবা রাতি গাই গান
নিরাকার হয়েও তুমি মহা মহীয়ান.......।
----------------------
০৬/০৯/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
০৮-০৯-২০১৯ ১৪:০২ মিঃ

তুমি মহা মহীয়ান