এই রেণু দেখে যাও
- এস আই তানভী ২০-০৪-২০২৪

তোমার হৃদয়ে যদি দুঃখ থাকে এক তিল
পরিমাণ, এই আমি সেই বকুল
পারবো না মুছে দিতে সেই দুঃখের দাগ,
যদি দেই হাজার সোহাগ-
পারবো না থামাতে হৃদয়ের কান্না
তোমার জলশূন্য চোখের বন্যা।।

এই আমি সেই বকুল, দেখেছি তোমার চোখে
হাজার বিরহের মানচিত্র, তোমার বুকে
দীর্ঘশ্বাসের বসবাস, বহুদিন ধরে চলছে
হৃদয়ে আঘাতের খেলা, কাঁদছে
তোমার ক্লান্ত মন, বিধুরা প্রাণ
কাঁদছে সুখে রচনা করা সব গান।।

এই অধম সেই বকুলের দ্বারে কোন একদিন
দাঁড়িয়েছিলে, তোমার স্বচ্ছ নয়ন
থেকে বেদনা ঝরতে দেখেছিলাম, তুমি
এক টুকরো শান্তি চেয়েছিলে আর আমি
প্রশান্ত মহাসাগর পাড়ি দেবার মতো
অহংকারে বলেছিলাম, 'ভীখারিনী', আরও কত!

কেঁদেছিলে অনেক, আমি সুখের সাগরে ভাসমান
পাথর হয়ে হেসেছিলাম ঝর্ণার মতো, পাষাণ
বড় পাষাণ ছিলো আমার মন, এই রেণু
দেখে যাও, সেই বকুল আজ নতজানু।।

আজ তুমি বহু দূরে, রেণু একবার শুধু এসো
এ বুকে কত বেদনার বসবাস, হাজার বাক্শো
ভরা জ্বালা আর যন্ত্রণায় সুখের পাখিগুলি
ভেগেছে ধীরে ধীরে, বেদনার অসহ্য ঝুলি
একে একে দিয়ে গেছে সবাই
তোমাকে খুব মনে পড়ছে বুঝি তাই।।

এই রেণু দেখে যাও, সেই বকুল
নিত্য কুড়াচ্ছে কত বেদনার ফুল
দেখে যাও রেণু- কত কাঁদছি দিন রাত
জীবনে আর ভালো লাগে না সোনালী চাঁদ
ভাঁটিয়ালী গান, ফুলের বাগান
ভালো লাগে না নদীর স্রোত, ফুলের ঘ্রাণ
যেনো বিষ মনে হয় আর পৃথিবীটা!
দুচোখে শুধুই বেদনার কাঁটা।।

এমন সময় রেণু, খুব মনে পড়ছে তোমাকে
একবার সব ভুলে দেখে যাও- আমাকে
দুঃখ - বিরহগুলি ঠকুরে ঠুকরে খাচ্ছে কেমন,
দেখে যাও সেই বকুলের ধুকে ধুকে হচ্ছে মরণ।
-----------------
১০/১০/০৭ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Tanvi
২৮-০৩-২০২০ ১১:৪০ মিঃ

এক বার এসে দেখে যাও রেনু

Tanvi
১২-০৯-২০১৯ ১৯:০১ মিঃ

রেণু!