প্রণয়-নিধি
- এ কে সরকার শাওন - প্রণয়-প্রলাপ ২০-০৪-২০২৪

প্রেমের দুঃসহ বিরহ ব্যাথা
চিরদিনই ধিকিধিকি জ্বলে!
স্বস্তির সাগর শুকিয়ে মরু
তবু বয়ে চলে সমান তালে!
দুর্মর প্রেম জলে না ডুবে জ্বলে!

প্রেমের অবগুণ্ঠিত রূপ
অস্থায়ী, অনুমিত চিরকালে!
সবার সাথে সভার মাঝে
নিশ্চুপ নির্বাক সংলাপ চলে!
প্রেমের নিজস্ব ভাষা বিধি বলে!

প্রেমে প্রাপ্তিযোগ চিরশূণ্য,
নিন্দার তান্ডব আকাশ ছোঁয়া!
আসলে প্রেম বিশ্বে বিরল
কখনো তা যায় না খোয়া!
প্রেম নয়তো হাতের মোয়া!

মিছে বাহ্যিক রূপ-বাহারের পূজা
অনাবশ্যক কেতাদুরস্ত বেশভূষা;
মানসীর মন মনের মানুষ সর্বসেরা
এই ধ্যানের নাম ভালবাসা!
প্রেম শাশ্বত এক স্বর্গীয় নেশা!

ত্যাগের মহিমায় মহিমান্বিত
সে প্রেম স্বর্গ-সুধায় টুটইটুম্বুর!
বিষ-বাষ্প অভিসম্পাত নয়,
শীর্ষ শুভাশিসে সদা ভরপুর।
প্রেম চিরদিনই চিরমধুর!

প্রেমের জাজ্বল্যমান শিখা
অন্তরেতে চির অটুট অনির্বাণ;
রাজরোষেও দৃঢ়চেতা প্রত্যয়ী
কালের সীমায় হয় না ম্রিয়মাণ!
তাই তো প্রেম দুষ্প্রাপ্য মহান

লেখার সময়ঃ মঙ্গলবার, ১০ সেপ্টেম্বর ২০১৯
লেখার স্থানঃ শাওনাজ, ঢাকা।
প্রকাশিতঃ মঙ্গলবার, ১০ সেপ্টেম্বর ২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।