কখনো যেন না হয় এমন
- এস আই তানভী ১৯-০৩-২০২৪

বাবা, আমার খুব ভয় করছে----
মেয়েটা একটু একটু করে প্রতিদিন বড় হচ্ছে,
তুমি যাকে ব্যথার মলম বলো, যে তোমার নয়ন মণি,
দুষ্টের সর্দারনী, আমাদের সবার কলিজার টুকরা-
তাসনিমের কথা বলছি বাবা। যার কোন বায়না
আসেনা ফেরত তোমার পক্ষ হতে- স্কুল নিয়ে যাওয়া,
দোলনায় দোল খাওয়ানো, মেলায় ঘুরতে যাওয়া,
চড়কিতে চড়া, চকলেট, বাদাম ভাজা, আইসক্রিম,
নতুন নতুন জামা, নানানরকম বাহারি জুতা, টিপের পাতা
কাঁচের চুড়ি, আলতা লিপস্টিক আরো কত কিছু-
সে সোনা মেয়েটা একটু একটু করে প্রতিদিন বড় হচ্ছে।

আর তুমি? সময়ের সাথে, প্রকৃতির আইনে, বয়সের ভারে
কেমন যেন হয়ে যাচ্ছো, ভেঙ্গে যাচ্ছো, সারা শরীরে ব্যথা,
শ্বাসকষ্ট, একটুতেই রেগে যাচ্ছো-, খুব ভয় পাচ্ছি বাবা।
এই সোনা মেয়েটাকে পেয়ে ক'দিন বাদে মা'কে হারালাম,
তোমাদের দুষ্টুমি, অট্টহাসি দেখেই তো ভালো আছি।

বাবা, ক'দিন বাদে হয়তো আরো একজন আসছে-
হয়তো তুমি আবারো দাদু হবে, দুজনকে নিয়ে খেলবে,
হাসবে, ঘুরতে যাবে, দু:খ ভুলবে, ভালো থাকবে।
আমার বড্ড ভয় করছে- এই নতুন অতিথির আগমনের পর
যদি কেউ হারিয়ে যায়, তোমাকে নিয়েই সবচেয়ে ভয়।
বাবা, আমায় ক্ষমা করো, কখনো যেন না হয় এমন,
তুমি বেঁচে থাকো হাজার বছর- আমার সব ভয়,
সব সংশয়, কল্পনা মিথ্যে হয়ে যাক চিরতরে।
--------------------
তাং- ০৮/০৯/১৭ইং।
উৎসর্গ :------ বাবা, পৃথিবীর সব বাবা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১৫-০৯-২০১৯ ১৪:৩০ মিঃ

বাবা----