আপাতদৃষ্টিতে
- এস আই তানভী ২৮-০৩-২০২৪

সাদা বকের ঝাঁক, পড়ন্ত বিকেলে
গোধূলির রঙ ডানার পালকে পালকে মেখে,
মুক্ত আকাশের শান্তির পরশ নিয়ে
ফিরছে নীড়ে; আপাতদৃষ্টিতে মনে হয়–
ওদের মতো সুখী আমরা কখনো নই।

ওদেরও ক্লান্তি থাকতে পারে–
ডানায় ডানায়, পালকে পালকে,
চোখের তারায় তারায়.......
কেউ খাবার সন্ধানে ব্যর্থ হয়ে
ফিরছে নীড়ে এক আকাশ ক্লান্তি নিয়ে,
কেউবা শিকারের গুলিতে সঙ্গিনী হারিয়ে
ভাবতে ভাবতে ফিরছে– 'নীড়ে ফিরে
কি জবাব দিবে অবুঝ ছানাদের?'
এমনও হতে পারে– প্রেমিকাকে পেতে
যুদ্ধে হেরে অথবা প্রিয়তম প্রেমিকার
বিশ্বাসঘাতকতায়– সময়ের লড়াইয়ে
ব্যর্থতার দায় কারো ঘাড়ে;
কেউবা রাজনৈতিক চক্রান্তে মর্মাহত,
আশাহত হয়ে নিরাশার মেঘ বয়ে আনছে...।

ভাবিনি কখনো— সার্কাস প্যান্ডেলের ভিতরে
যে জোকার হাসায়ে চলে অগণিত মানুষ;
তার বুকেও থাকতে পারে মা হারার ব্যথা,
বিধিলিপির উপর শত মান-অভিমান,
নর্তকীর নাচের তালে ঝরে কত বেদনা.........।

রঙের বাজারেও আছে হাহাকার,
ছড়িয়ে ছিটিয়ে চারদিকে কত দুঃখ বৈচিত্র্য,
চোখ শুধু চিনতে পারে বাইরের রঙ;
প্রাণের ভিতরে প্রবেশের ক্ষমতা নেই,
যেখানে প্রতিনিয়ত ঘটে থাকে
কত অজানা আলো-আঁধারির খেলা....!
-------------------
০৯/০৯/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১৫-০৯-২০১৯ ১৪:২৯ মিঃ

বাইরে দেখে ভিতর চেনা যায় না