সম‌য়ের প‌রিহাস
- শরীফ মুহাম্মদ ওয়াহিদুজ্জামান - বিবিধ দুঃখ আর হতাশার কাব‌্য ১৯-০৩-২০২৪

জীবনজু‌ড়ে শুধু চিৎকার উ‌চ্চৈঃস্ব‌রে
‌বির‌হের ই‌তিহাস।‌কোথায় যা‌বে বন্ধু
ত‌া‌কি‌য়ে দেখ‌বে শুধু সম‌য়ের প‌রিহাস।


বু‌কের পাজ‌রে কিম্বা রক্ত শিরায় শিরায়
প্রাগঐ‌তিহা‌সিক যুগ থে‌কেই বহমান
‌বিষা‌দের ডামা‌ডোল।উ‌পেক্ষা কর‌বে তু‌মি,
অসম্ভব। মে‌নে নি‌তেই হ‌বে কাঁটার আঘাত
‌নিশ্চুপ সহ্য ক‌রে দেখ‌বে সম‌য়ের প‌রিহাস।


রক্তপ্রবা‌হে যে বিরহী কন্টক ক‌রে‌ছে আ‌লিঙ্গন
তা প্রবা‌হিত হ‌বেই যুগ যুগান্ত‌রে। কো‌নো কার‌ণে
‌কো‌নো প্র‌চেষ্টায় তা রোধ করা অসাধ্য।জীব‌নের
পর‌তে পর‌তে মি‌শে গে‌ছে এই নিঠুর ভাইরাস।
শুধু তা‌কি‌য়ে দেখ আঁখিজ‌লে সম‌য়ের প‌রিহাস।


জীবন পরাজ‌য়ের আর বেদনার আঁধার
‌নিশ্চুপ পু‌ড়ে পু‌ড়ে অঙ্গার হ‌য়ে উপল‌ব্ধি।
উত্ত‌রে যাও দ‌ক্ষি‌ণে কিম্বা পূর্ব আর প‌শ্চি‌মে
উ‌চ্চৈঃস্ব‌রে শুন‌বে ঐ একই বিরহী গান
বাজ‌ছে হরদম। হায়‌রে বিষাদী জীবন,‌দেখ‌বে
তা‌কি‌য়ে শুধুই ঐ নিঠুর সম‌য়ের প‌রিহাস।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।