পরাজ‌য়ের গান
- শরীফ মুহাম্মদ ওয়াহিদুজ্জামান - বিবিধ দুঃখ আর হতাশার কাব‌্য ২৬-০৪-২০২৪

ঝ‌রে প‌ড়ে সব‌কিছু ঝ‌রে প‌ড়ে এ সময়
ধ‌রে রাখার মিন‌তি ধুঁলার মা‌ঝে লুটায়
অ‌বিরত জীব‌নের জয়গা‌নে যে আকু‌তি
তাও ঝ‌রে প‌ড়ে গ‌ড়ে তো‌লে বিরহ বস‌তি।


জীবন যু‌দ্ধে সুখ দুঃ‌খে সতত বৈঠা চা‌লি‌য়ে
ঝ‌রে যাওয়া সম‌য়ে ঐ বিষাদ প্রা‌ন্তে দাঁ‌ড়ি‌য়ে
‌কিছু ধ‌রে রাখার সংগ্রাম সে নিঠুর দায়ভার
‌টি‌কে থা‌কে না কিছুই সব‌কিছু বু‌ঝি হারাবার।


‌দেখ ঝ‌রে প‌ড়ে যৌবন শু‌কি‌য়ে যায় ঐ ফুল
‌সৌন্দর্য্য ক্ষণস্থায়ী তবু পাওয়া‌তে মন ব্যাকুল
পা‌খিরা উ‌ড়ে যায় আপনম‌নে সুদূ‌রে‌তে হারায়
এই জীব‌নের চলাচ‌লে কিছু আপনার নাই হয়।


ঝ‌রে প‌ড়ে ঝ‌রে প‌ড়ে সব‌কিছু সুদূ‌রে‌তে মিলায়
জীবন কা‌টে পাওয়া না পাওয়ার নিঠুর খেলায়
পরাজ‌য়ের গা‌নে নীরব লু‌কোচু‌রি খেলাতে ডুবে
ঝ‌রে পড়া খেলা দেখে দে‌খে জীবন ফুরা‌য়ে যা‌বে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।