সাধের খিচুড়ি
- এ কে সরকার শাওন - আপন-ছায়া ২৮-০৩-২০২৪

সকালে মনের আকাশটা কালো
মেঘে ঢেকে এলো অনাহুত বৃষ্টি!
ছয়টি নিরলস কর্মদিবসের পর
বেড়ানো বানচাল, কি অনাসৃষ্টি!

গিন্নী বলে মন ভাল হয়ে যাবে
আকাশের মেঘ যাবে কেটে!
বৈচিত্র্যময় ব্যাঞ্জন আনবো
আজকের দুপুরের রান্নাতে!

সুগন্ধী চিনিগুড়া চাল আর
মজাদার মিহি মুগডাল,
সাথে মসলা দিয়ে ভুনাখিচুড়ি;
আর গোমাংস ঝাল ঝাল।

আরো দিব কাঁচামরিচ পিয়াজ
আর বিলাতী ধনে পাতার কুচি!
জলপাই কিংবা আমের আচার
পাতে দিলে বেড়ে যাবে রুচি!

টেবিলে কারো তর সইছেনা
কই? খিচুড়ি আনো তাড়াতাড়ি!
প্রেসার কুকারের শো শো ধ্বনি
জানিয়ে দিচ্ছে আর নয় দেরী!

দূরে বসে স্মিত হাঁসি হেসে
গিন্নী ঘোষণা করল জারী!
কে কোথায় টেবিলে এসে বসো
গরম গরম খেতে খিচুড়ি!

মিনিটের প্ল্যান ঘন্টায় প্রস্তুতি
আধা ঘন্টায় তৈরী খিচুড়ি!
সিকি ঘন্টায় সব সাবাড় করে
গিন্নীর প্রশংসায় মরি!

বৃষ্টি আসুক না ছুটির দিনে,
খাবারে আসুক নিত্য ব্যাঞ্জন!
বাহিরটাকে ভিতরে বাঁধলে
ভিতরটাই হবে বেশ সুরন্জন!

শাওনাজ, ঢাকা।
১৩ সেপ্টেম্বর ২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।