শ্বাপদ
- এ কে সরকার শাওন - প্রলয়-প্রলাপ ২০-০৪-২০২৪

সভ্যতা ভব্যতা মানবতা
শব্দাবলী আজ বেশ বাসী;
ভদ্রতা মেকি ও মুৃখোশ!
আড়ালে বর্বর মূর্তিমান
বিবেক স্তম্ভিত নাখোশ!

দর্জিবাবু বেশভূষার নামে
ঢেকেছে অসার বপু;
আড়ালে বেড়েছে দুষ্টচক্র
শতগুন বেড়েছে রিপু!

চারিদিকে শ্বাপদ দ্বিপদীর মিছিল,
হৃদয় কদর্য কাদায় পরিপূর্ণ!
বাহিরে হাসি লেবাস পরিপাটি,
মন মানসিকতা অতি সংকীর্ণ!

এদের চেয়ে ঢের ভাল
চতুষ্পদী জন্তু জানোয়ার!
সংকীর্ণতায় আষ্টেপৃষ্ঠে বাঁধা
মানুষ, মানুষ হলো না আর!

শাওনাজ, ঢাকা।
১৩ সেপ্টেম্বর ২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।