শিশুরাও কি বর্বর
- এস আই তানভী ২০-০৪-২০২৪

মানলাম তারা বর্বর, উদ্ভট, অ-শৃংখল, উচ্ছৃঙ্খল।
তোমাদের কথাটাই হলো- ওরা বিচ্ছিন্নতাবাদী,
ওরা জঙ্গি, জংলি, জানোয়ার। তোমাদের স্বার্থে
হাত বাড়ায় বারবার, তবে ওরা অস্ত্রহীন- এটাও জানি।
আত্মরক্ষা কিংবা স্বাধিকারের দাবীতে ওদের প্রধান অস্ত্র
দশাঙ্গুলের হালকা শান দেয়া নখ- আর কিছুই চোখে পরে না।

তাদের নির্মূল করতে ব্যবহার করছো সরকারী মাল-জান,
অত্যাধুনিক সব অস্ত্র, সাথে আছে "অহিংসা পরম ধর্ম"-
এর হাজার হাজার যাদ্ধারা হাতে হাজার রকম
ছোট-বড় অস্ত্র নিয়ে, জবাই করছো, টুকরো টুকরো করছো
উত্তাল সমুদ্রে নৌকা ডুবাও, যারা বেঁচে আছে কোনমতে-
কাঁদছে; কাঁদতে থাক, মৃত্যুর প্রহর গুণছে, তোমরা হেসেই
জ্বালিয়ে দিচ্ছো বাড়ি-ঘর, দাও- আমরা কিছুই বলবো না।

কিন্তু আর নিরব থাকতে পারলাম না- ও ভাই, ওই ছোট
দুধের শিশুটা, ঘুমন্ত শিশুটা, বোবা শিশুটা, অবুঝ শিশুটা
ওরাও কি বর্বর, উদ্ভট, উচ্ছৃঙ্খল, জঙ্গি, জিহাদী?
ওদের কেন মারছো নির্বিচারে? কি ওদের অপরাধ?
অনেক হয়েছে, এবার থামো, শিশুদের মুখের দিকে চাও
তাদের চোখের জলে তোমাদের হৃদয় সিক্ত করো,
থামো, আর একটা গুলিও করিওনা, একটা শিশুকেও
মারিও না, তোমাদেরই শিশু মনে করো একবার।
-------------------
১৪/০৯/১৭ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

almamun1996
১৪-০৯-২০১৯ ২০:১৫ মিঃ

ভালো, সাধুবাদ জানাই