তিন পুরুষের মধ্যম-পুরুষ
- এস আই তানভী ২৬-০৪-২০২৪

একটু খানি হাসির জন্য
কত যে কাঁটা মাড়িয়ে,
ঝরায়ে পায়ের পাতার রক্ত
কুড়িয়ে আনি কত ফুল,
হায়রে আমার পূর্বপুরুষ
কিংবা সাধনার উত্তরপুরুষ
মধ্যম-পুরুষের সবকিছুতে
ধরো শুধু ভুল........।।

মধ্যম-পুরুষ কাঁদে কত
পূর্বপুরুষের কৃতকার্যে;
পূর্বপুরুষ নির্বিকার
দায় নেয় না কাঁধে,
আবার উত্তরপুরুষ যাতে
বাঁচে দুধেভাতে,
সেই তাড়নায় মধ্যম-পুরুষ
কাজের মধ্যেই থাকে।।

হিসেব করে বেলা শেষে
মধ্যম-পুরুষ দেখে;
সারাজীবন দুঃখের রঙে
ছিলো সে যে ডুবে.........।
------------------
১৬/০৯/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

kaisarparveg_mon
২৪-০৯-২০১৯ ০১:২৬ মিঃ

সুন্দর লেখুনী...

Tanvi
২৪-০৯-২০১৯ ০০:২৩ মিঃ

হায়রে মধ্যম পুরুষ