দূর দেশে বসে
- এস আই তানভী ২০-০৪-২০২৪

এখানে কাজ শেষে; যেখানে বিশ্রাম নেই,
পাঁচ তলা এক বিল্ডিংয়ের তৃতীয় তলায় থাকি-
জানালার গ্রীল ধরে উত্তরে দৃষ্টি রাখলেই
দেখতে পাই- গোমতী নদীর নিরবে বয়ে চলা,
তার উপর দিয়ে বিশাল এক সেতু,
পুর্ব পশ্চিম; দুটো পাড় করেছে এক।
সেতুর পশ্চিমে পাখির মোড়, পূর্বে দাউদকান্দি,
নদীর জলে ভেসে চলে অবিরত- বড় বড় নৌকা,
জাহাজ, লঞ্চ- স্টিমার। আর মাঝে মাঝে দূর হতে
তীরের গতিতে ছুটে আসে- ছুটে যায় কিছু স্পিডবোট,
শ্যালো মিশিন যুক্ত ডিঙি নৌকাও চলে সারাদিন-
মাছ ধরে নদীটার নিরব বুকে ভেসে ভেসে
সব মিলিয়ে ক্লান্তি কেটে যায়, দৃষ্টি শীতল হয়।

তবে জানো কি? খোকার হামাগুড়ি দিয়ে চলা
হাঁটি হাঁটি পা পা করে হেটে চলা, চার দাঁত মেলিয়ে
খিলখিল করে হাসতে থাকা' দেখতে পারি না বলে–
খুব খারাপ লাগে, খুব কষ্ট হয় বুকের ভিতরে কোথাও।
তার আধো আধো কণ্ঠে 'বা-বা' ডাক শুনতে পারি না বলে
এবং মেয়েটার বায়না আর জেদী অভিমানী
মুখখানি দেখতে পাইনা বলে-
খুব খারাপ লাগে, খুব কষ্ট হয় বুকের ভিতরে কোথাও।

তোমাকেও খুঁজে ব্যথিত হই সবসময়------।
__________
১২/০৯ /১৮ইং
(দূর দেশে বসে-)
বাউশিয়ার চর, গজারিয়া, মুন্সিগঞ্জ, ঢাকা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
২৫-০৯-২০১৯ ১৭:১৬ মিঃ

দূর দেশে বসে