তেত্রিশ বছর পর
- এ কে সরকার শাওন - আপন-ছায়া ২৮-০৩-২০২৪

প্রতিদিনের মত সেদিনও
সাত সকালে গাড়ীর প্রতীক্ষায়,
সৌদি কলোনীর নিঝুম ফটক ঘেষে
মহাখালীর উড়ালসেতুর প্রান্ত রেখায়!


উড়ালসেতু বেয়ে বেয়ে
গাড়ীর বহর করছে উঠা নামা,
আমার দৃষ্টি সেইদিকে নিপতিত।
গাড়ী এসে যাবে এই তো;
অন্যদিকে ভ্রুক্ষেপ নেই তত!


হঠাৎ অনতিদূরে কার ডাকে
যেন সম্বিৎ পেলাম ফিরে!
কন্ঠস্বর চেনা তবু সে অচেনা;
কে সে ডাক দিল আমারে?


সফেদ সাদা শশ্রুমন্ডিত
কে নুরানী চেহারাধারী?
ঠোঁটের হাঁসির ঝিলিক ছাড়ে
কে এই শুভ্রবেশী পক্ককেশধারী!


কাছে এসে স্মিত হেসে
ডান হাতটি দিল বাড়ায়ে।
এতক্ষণে চিনিলাম বন্ধুরে
দেখা তেত্রিশ বছর পরে!


কিশোরবেলা পার করে তখন
কেবল রেখেছি পা যৌবনে!
আজ আমরা সাঝের মায়ায়
ক্ষিপ্ততা হারিয়েছি দু'জনে!


কুশল বিনিময় শেষে
খোশবদনে নিজস্বী তুলি!
তিন মিনিটে তেত্রিশ বছরের
ভব্যতা সাঙ্গ করে বাই বলি!


স্বাধীনতা টাওয়ার ডানে
গাড়ী চলে বায়ে দ্রুতগতিতে!
মন ছুটে চলে পিছনপানে
তেত্রিশ বছরের স্মৃতিতে!

এ কে সরকার শাওন
শাওনাজ, ঢাকা!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।