কেন এতো অভিমান
- এস আই তানভী ২৬-০৪-২০২৪

অভিমানী, কেন এই অভিমান
কঁচি দূর্বাঘাসের মতন মসৃণ মুখ, টানটান
পলাশ পাতার মতো অধর কেন ম্লান
কেন এতো অভিমান?

পদ্মের মতন জ্বলজ্বল উজ্জল চোখে
নেই হাসি- থাকো এলোকেশী, মুখে
আসেনা সুখের কথা
যেন বুকের মধ্যে হৃদয়ে হাজার ব্যথা
সাঁতার কেটে চলে, বারবার হই হয়রান-
তোমাকে দেখে; বলো কেন এতো অভিমান?

এই মেয়ে, অভিমানী, দূর হতে
গভীরভাবে চেয়ে থাকো অপলক দৃষ্টিতে
বহুদিন যেনো দেখো নি আমাকে আর
তোমার সামনে এলেই মুখ করে ভার
চোখ রাখো অন্য পথে, যেন চিনো না আমাকে?
ভুল কি ছিলো আমার পাহাড় সমান, নিজেকে
প্রশ্নবিদ্ধ করি বারবার, যদি ভুল করি কোন
সামনে এসে শাসন করো নি কেন?
সেই ভুলটা কেনো দাওনি ভেঙ্গে করে অপমান
এই মেয়ে কেন এতো অভিমান?

জানো, অপরাধী দু জনেই- হয়তো কোন ভুল করে আমি
আর শাসন না করে তুমি
তবে একা কেন কাঁদবে আমার প্রাণ
এই মেয়ে- কেন, কেন এবং কিসের এতো অভিমান?
____________
২০/১০/০৭ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

wasemul
১৮-০৯-২০১৯ ১০:৩৯ মিঃ

অসাধারন প্রিয় কবি