সালাম পৃথিবী
- এস আই তানভী ২৪-০৪-২০২৪

চোখ মেলে দেখি একটা জরাজীর্ন ছাদ,
নিথর হয়ে পড়ে আছি একটা কোমল খাটে
উঠতে গিয়ে বুঝলাম- শরীর প্রায় মৃত ।
কোন রকম মাথাটা ঘুরায়ে ঘুরায়ে দেখলাম-
অমসৃণ দেয়ালে কয়েকটা মসৃণ নগ্ন ফটো ।

হঠাত্‍ নিজের দিকে খেয়াল হলো
সেলোয়ার-কামিজ, উড়না- সেমিজ সবই
মেঝের উপর ছড়ানো-ছিটানো, ছেড়া টুকরো টুকরো
পৃথিবীটা কালো হয়ে গেল, কোন রকম উঠে বসলাম-
বুকে অসংখ্য দাঁত আর নখের তীক্ষ্ণ আঁচড়,
লজ্জাস্থান থেকে এখনো রক্ত ঝরছে....
মনে পড়ে গেল গত বিকেলে কারা যেন
আমার চোখ বেঁধে......
তারপর আর কিছুই মনে নেই ।

এখন দিন না রাত তাও অনুমানে আসেনা ।
শুধু এটুকুই আন্দাজ করছি– সারারাত আমার
শরীরটাকে লুট করেছে উন্মাদ দস্যুরা আর আমি
জীবিত না মৃত জানার প্রয়োজন বোধ করেনি।

বেঁচে থাকলে না জানি জীবনে
আরো কতবার এভাবে হারাতে হবে নিজেকে!

সালাম পৃথিবী
মনুষ্য পশুদের নিয়ে দীর্ঘজীবী হও তুমি আর
তোমার মাটির বুকে চাপা পড়ে থাক
আমার মতো হাজার জনের বুক ফাঁটা ব্যথা।
--------- ---------
১৮/০৯/১৪ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
২৪-০৯-২০১৯ ১৪:৪৯ মিঃ

সালাম পৃথিবী