একটি সকালের গল্প
- এস আই তানভী ২৫-০৪-২০২৪

কিছু কিছু সময় আসে জীবনে দু এক বার, যা
ভুলার চেষ্টা করলেও ভুলা যায় না সহজে
বরং মনের দেয়ালে আরো গভীরভাবে
সুন্দর ভাবে, বিচিত্র ভাবে এঁটে যায়----

সেদিনের সকালটা--
সূর্য টা মুষ্টি মুষ্টি আলো ছড়াচ্ছে মাত্র
কিছু কিছু পাখি সারাদিনের খাবার খুঁজতে
অনেক দূরের পথ যাত্রা করেছে কেবল আর
কিছু পাখি ভাবছে সারাদিনের কাজের কথা
পুবের আকাশে রূপালী রংয়ের খেলা
দুরু দুরু বাতাসে ভেসে আসছে কোন ফুলের
ঘ্রাণ; হালকা হালকা দোল খায় গোলাপ
ডালিয়া, সূর্যমুখী--

নিসর্গ যখন নতুন রূপ নিতে
সবে শুরু করেছে- ঠিক এই সময়ে
রাস্তার মোড়ে, তে মাথায় দাঁড়িয়ে দেখতে পাই-
পশ্চিম হতে বই হাতে সে আসছে
প্রাইভেট সেন্টারে, তার
হেঁটে আসার ভঙ্গিমা যেন আমাকে
আনন্দের এক উত্তাল সাগরে ছেড়ে দিলো!

ধীরে ধীরে যখন আরো কাছে আসলো
আরো বেশি অবাক হয়ে গেলাম, তার
লাল জামা- উড়না, ফিতা ছাড়া বাঁধন হারা
চুলের দোলা আর হাসি সব মিলিয়ে সে
সবে ফোঁটা যেন এক কচি ফুল।

আমার সামনে দিয়ে সে চলে যাবার সময়
ছোট করে হেসে বলে গেলো, 'কেমন আছেন?'

উত্তরে নির্বাক ছিলাম, সারাদিন শুধু
সকালের দৃশ্যটাই ভাবনায় ছিলো-----
আর সেদিনের সকালটা কোন দিনও ভুলবো না।
___________
২৯/১০/০৭ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
২৯-০৯-২০১৯ ২১:০৬ মিঃ

স্মৃতিরা কথা বলে