এবার থামো
- এস আই তানভী ২০-০৪-২০২৪

ক'দিন আগে একজন নতুন অতিথি এলো, পৃথিবীতে
আমার ছোট ঘরে সোনা রঙ নিয়ে,
ঠিক সাড়ে নয় মাস আজব এক কারখানায় থেকে
সে এলো বিকল্প এক দরজা দিয়ে।

তাকে নিয়ে কত উৎসব, আনন্দ, উল্লাস
কচি ত্বকে কত আদর, দোয়া, কত আয়োজন!
একটু অসুখ ছুঁলে, একটু কেঁদে উঠলে
সবার মুখ কালো, চোখের কোণায় শত টেনশন।

এমন কত শত শিশু প্রতিদিন মরে গৌতম বুদ্ধের
হাজার শিষ্যের হাতে, সবুজ রাখাইন
রক্তে ভিজে, শান্তির পরশ সেখানে "সাদা কাক"
নির্মমতার ভয়ে মরে সেকালের বর্বর বেদুঈন।

যারা সেখানে শিশুদের গলা কাটছে, জলে- আগুনে
ফেলে দিচ্ছে, লাফিয়ে উঠছে বুকের উপর
তারা কোন মায়ের দু:সাহসী সন্তান, ইচ্ছে করে
তাদের বুকটা ফেড়ে, চোখ উপড়ে দেখি ভিতর-ঘর।

তোমাদের দেহে কোন রক্ত চলে? কার গর্ভে থেকে
এসেছো দানব হয়ে? শিশুদের রক্ত ঝরাও কোন নেশায়?
অনেক হয়েছে, এবার থামো; নইলে আপন শিশুর আঘাত
বৃষ্টি হয়ে পড়বে তোমাদের বুক-পিঠ- মাথায় মাথায়।
==========
১৯/০৯/১৭ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
২৭-০৯-২০১৯ ১৬:১৩ মিঃ

আর সহ্য যে হয় না