প্রত্যেক প্রাণ-ই স্বার্থপর
- এস আই তানভী ২০-০৪-২০২৪

শো'বার ঘরের বাহিরে;
উত্তর-পূর্ব কোণের কেন্দ্র কোণে–
একটা পেপের গাছের ডালে রোজ সকালে
কয়েকটি বুলবুলির গল্প চলে সুখে-দুঃখে;
শোরগোলে আমার ঘুম ভাঙে রোজ......।

বুঝি– ওরা ভালোবাসার গল্প করে,
ভাগ নিয়েও আলোচনা হয়, উত্তরাধিকার
আর অধিকার প্রসঙ্গেও নীতিমালার
খসড়া নিয়ে পরিকল্পনায় থাকে সরগরম।

আজ ক'দিন হলো;
তাদের কোন সাড়াশব্দ পাই না,
আমার ঘুম ভাঙে তাই অনেক দেরীতে------।
দেখি— পেপে গাছটা একলা দাঁড়িয়ে,
কাঁচাপাকা কোন পেপেও নেই,
নেই বুলবুলিরাও, আসেনা অন্য কোন পাখিও।
কারণ খুঁজি, শূন্যতার কারণ খুঁজি,
ভাবনা থেকে বেরিয়ে এলো হঠাৎ–
'কেউ আসবে কেন?
ফলশূন্য গাছে খামোখা কে দিবে সময়?'

হেসে উঠি একা একা বাসিমুখে–
শুধু যে মানুষ 'স্বার্থপর'– ধারণাটা মিথ্যে হয়;
প্রাণী মানেই 'স্বার্থপর', চরম 'স্বার্থপর'।

মানুষ আর অন্য প্রাণীদের মাঝে
একটা পার্থক্য মাত্র– জ্ঞান থাকার পরেও;
শূন্য হাঁড়ি আবার ভরে উঠলেও মানুষ
ফিরে আসেনা, ফিরে আসতে চায় না---।
------------------
২০/০৯/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

almamun1996
২৩-০৯-২০১৯ ০০:০৯ মিঃ

অসাধারণ কবিতা