একদিন দুই মিনিটের বৃষ্টি
- এস আই তানভী ২৮-০৩-২০২৪

সাধ পূরণ হলো!
বহুদিনের সাধ- বড় কোন নদীর বুকে আকাশের
জল পড়া একনজর দেখার জন্য অনেক
সময় ব্যয় করেছিলাম----

শরতের শুভ্র বিকেল আর গোমতীর নীল জল
মুহূর্তে কালো হয়ে গেলো, নদীর ধারে
মাছ সন্ধানী পাখিরা উড়ে গেলো গাছের ডালে
শুরু হলো বৃষ্টির খেলা; আমার সে সাধ আজ
পূরণ হলো বটে; তবে মন ভরে নি- মাত্র দুই মিনিট
জল পড়লো ধুমচে; তবুও তো অনেক ভালো লেগেছে
যেনো গোমতীর বুকে ফুল ফুটছে অজস্র
তারার মতো আবার
নিমিষেই যাচ্ছে মিশে গোমতীর বুকে, জলের সাথে
মাঝিমাল্লা চট জলদি ঢাকছে তাদের নৌকো।

আহ! কী দৃশ্য। গোমতীর বুকে জলের উপর
ভেসে আকাশের জলে ভিজেই চলতে থাকে
ডিঙি নৌকা, লঞ্চ, জাহাজ- স্টিমার আর স্পিডবোট।

ঠিক দুই মিনিট পর বৃষ্টি থেমে গেলো
মেঘ কেটে গেলো, গোমতীর বুকের উপর
আকাশটা নিয়ে এলো সাদা মেঘ
আমিও ভিজে গেছি, কোথাও লুকাই নি
ভিজে ভিজেই দেখেছি নদীর বুকে
আকাশের জল পড়া, সাধ মরেছে---।
_____________
২৩/০৯ /১৮ইং
(দূর দেশে বসে-)
বাউশিয়ার চর, গজারিয়া, মুন্সিগঞ্জ, ঢাকা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
০৪-১০-২০১৯ ১২:৪৪ মিঃ

আহা! বৃষ্টি